Flickr Gallery

Saturday, December 15, 2012

রাজ্যে প্রবল শিল্প সম্ভাবনা বিরোধীদের চক্ষুশূল


রাজ্যে কোন্দল শিল্পের সম্ভাবনা প্রাধান্য পাচ্ছে দেখে শিল্পপতিরা উৎসাহিত হয়েছেন। রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চ্যাটার্জি বলেছেন, এই শিল্প করতে জমির দরকার হয়না। তাছাড়া এই শিল্পে প্রচুর লোকের কাজ পাওয়ার সম্ভাবনা প্রবল। তাই কাজের সুযোগ বাড়াতে এই জমিহীন শিল্পের দিকে রাজ্য সরকার নজর দেবে। আগামী বছরগুলিতে কোন্দল শিল্পের অগ্রগতির জন্যে পরিকাঠামো তৈরি করার কাজ দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়ে গেছে। তিনি আরও বলেছেন, এর জন্যে তাঁদের দলনেত্রী আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। তাঁর চেষ্টার কোন ত্রুটি না খুঁজে পেয়ে বিরোধীরা কুৎসা করছে। বিরোধীদের কুৎসার জবাব একমাত্র কোন্দল শিল্পের মাধ্যমেই দেওয়া সম্ভব।

কোন্দল শিল্পের কর্ণধার হয়ে শাসক দল গর্বিত। বিগত ৩৪ বছরের বাম শাসনে এই শিল্পের সম্ভাবনা থাকলেও কোন্দল শিল্প নিয়ে বামেরা উৎসাহী ছিলনা। সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী এই প্রসঙ্গে বলেছেন, আমরা কোন্দল শিল্পকে ঘরে ঘরে পৌঁছে দিতে চাইছি, বাম শাসনে তো ওরা কিছুই করতে পারলনা। এইবার আমি কোন্দল করে বুঝিয়ে দোব শিল্প কাকে বলে। এই শিল্প ছাড়াও আমরা তোলাবাজি শিল্পের জন্যে আমার দলের লোকেদের উৎসাহিত করছি। এই শিল্পের ফলেও লাখ লাখ লোকের কর্মসংস্থান করে দিতে পেরেছি। এই শিল্পের জন্যে যা দরকার তার ৯৯.৯ পার্সেন্ট কাজ হয়ে গেছে। এটাও বিরোধীদের সহ্য হচ্ছেনা। তাছাড়া কুটির শিল্প, সিনেমা শিল্প, নৃত্য শিল্প ইত্যাদি শিল্পের দিকে আমরা নজর রাখছি। বিড়ি শিল্প, আলু শিল্প ইত্যাদি নিয়েও আমরা শিল্পপতিদের সঙ্গে কথা বলছি। এরপর তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, আপনারাও যে কেউ এই সব শিল্পের মধ্যে যে কোন একটা বেছে নিন। আমার রাজ্যে এখন শিল্প সম্ভাবনা প্রবল। এইসব শিল্প গড়লে চাষির জমিও গেলনা, এদিকে লাখ লাখ লোক কাজ পেয়ে গেল। ব্রেন থাকলে তবে তো শিল্প হবে! আমি ব্রেন দিয়ে শিল্প করছি। তবে দেখবেন, ভুল খবর ছাপবেন না। আমি আলু বলেছে। শাঁকালু বলিনি। 

মুখ্যমন্ত্রীর সাংবাদিক সম্মেলনের পরে এই প্রসঙ্গে বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্রকে প্রশ্ন করা হলে তিনি বললেন, উনি ঠিক কি কি বলেছেন তা তো আমি জানিনা। তবে এইটুকু বলতে পারি, উনি শিল্প বোঝেন না। নইলে উনি রাজ্যের সচেয়ে বড় যে শিল্প, মানে ওই চিটফান্ড শিল্প, সেইটা তিনি বললেন না কেন! এর থেকেই আমরা বুঝছি শিল্প নিয়ে তিনি কতটা বুঝেছেন। যাই হোক মানুষের ভাল হোক। আমরা তো ৩৪ বছরে মানুষের জন্যে কোন ভাল কাজ করতে পারিনি। এইবার উনি সু্যোগ পেয়েছেন। উনি করুন। আমরা তো চাইছি যে মানুষের মঙ্গল হোক। 

কেন্দ্র সরকারের রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরি কথা প্রসঙ্গে বলেছেন, উনি কোন্দল শিল্প করলে আমরা বাধা দিতে যাবনা। আমরা তো চাইছি এই শিল্প বাড়ুক। তবে এই শিল্প করার জন্যে যদি উনি ‘বসে খাও কমিটি’, ‘করে খাও কমিটি’ করেন আর তাতে উনি নিজের লোক বসিয়ে পাইয়ে দেওয়ার রাজনীতি করেন, তবে আমাদের আপত্তি থাকবে। এই শিল্প করতে উনি যদি আমাদের সাহায্য চান, আমরা প্রস্তুত আছি।
Related Posts Plugin for WordPress, Blogger...
বাংলা ব্লগ জগতের সিন্ধুতে আমরাও একটা বিন্দু। নেট ঘেঁটো বাঙালির আপ্যায়ণে বড় হচ্ছে। শৌভিকের লেখা পড়তে এই ব্লগে যান LEKHASHAUBHIK.BLOGSPOT.COM