Flickr Gallery

Monday, April 23, 2012

বাঁশময় সবুজ জগতে কঞ্চির করণীয়



জনতা মানে পাবলিক। কথায় বলে জনতা জনার্দন। তাহলে পাবলিক মানে জনার্দন। তার মানে পাবলিকের নাম জনার্দন। জনার্দন তুমি কি করবে আর কি করবে না তার একটা ফিরিস্তি লিখে বাড়ির দেওয়ালে টাঙিয়ে রাখো। জগত এখন সবুজময়। বাঁশ সবুজ। ঘাস সবুজ। জামা সবুজ। পরণের পাঞ্জাবি সবুজ। ট্রেন সবুজ। স্টেশন সবুজ। শুনছি আর কিছুদিন পরে জনার্দনের রক্ত সবুজ হয়ে যাবে। জনার্দন আর লাল পছন্দ করছে না। লাল হটাও। সবুজ লাও। জনার্দনের একাংশ মাঠে নেমে চিল চিৎকার করছে। বাংলার মা সবুজ। মাটি সবুজ। মানুষ থুক্কুড়ি জনার্দন সবুজ।

জনার্দন তুমি চায়ের দোকানে বসে চা খেতে খেতে যদি দেখো কোন লাল লোক ঢুকছে তবে উঠে চলে যেও। লাল লোকেরা অন্য গ্রহের লোক। ওদের সঙ্গে থাকলে ছোঁয়াচে রোগ হবেই হবে। তোমার চা খাওয়া শেষ না হলে লাল লোককে লাথি মেরে খেদিয়ে দিও। লাল মানে ঘেণ্ণা। লাল মানে কলঙ্ক। আগুনের রঙ লাল। আগুনকে ঘেণ্ণা করো। রক্তের রঙ লাল। রক্তকে ঘেণ্ণা করো। শুনছি নাকে বিজ্ঞানিরা জনার্দনের রক্তের রঙ সবুজ করে ফেলার জন্যে গবেষণা শুরু করে দিয়েছে। পৃথিবীর কোথাও সবুজ ফুল হয়না। এইবার বিজ্ঞানিরা সব লাল ফুলকে সবুজ করার জিন আবিষ্কার করে ফেলবে। দশ বছর চুপ থাকো। সব দেখতে পাবে। লাল লোকের বাড়িতে নেমন্তন্ন খেতে যাওয়া বারণ। লাল লোককে নেমন্তন্ন করা বারণ। লালের সঙ্গে বিবাহ সম্পর্ক করবেনা। এই দিলাম হুঁশিয়ারি। কি আমি ঠিক বললাম তো। সবুজ জনার্দন হাততালি দিয়ে উঠল। হ্যাঁ, আপনি একেবারে ঠিক বলেছেন। লালেদের রাজত্বে আমরা কিছু পায়নি। ওরা আমাদের করে খেতে সুযোগ দেয়নি। প্রতিশোধ নিতে হবে। লালকে লাথি মেরে তাড়াতে হবে। তাই লালের ছোঁয়ায় খবরদার যেও না। ওদের শরীরে ভাইরাস আছে। এই ভাইরাসের ছোঁয়া লাগলেই মন দুর্বল হয়ে যাবে। লাল তোমাকে দুর্বল করে দেবে। দুর্বল হয়ে গেলে প্রতিশোধস্পৃহা কমে যাবে। তাহলে প্রতিশোধ নেওয়ার স্বপ্নের গুড়ে বালি। কি ঠিক বললাম তো!

খবরে কাগজ পড়বে না। নিউজ চ্যানেল দেখবে না। বাংলার ব্র্যান্ড এখন বোম্বেটে ভূত। পাকতেড়ে শরীরে তিন মণ পাউডার আর ঠোঁটে লিপস্টিক। তার নাচগান দেখতে থাকো। পেলব নায়িকার শরীরের ইশারায় নিজের শরীরে বিদ্যুৎ প্রবাহ। তাই দেখো। ওদের শরীরকে চোখ দিয়েই চুমু খাও। কিন্তু খবরদার খবর দেখো না। খবর দেখলেই জনার্দন মূর্খ হয়ে যাবে। মনে ফুর্তি আনো। রাস্তার মোড়ে মোড়ে রবীন্দ্রসঙ্গীত টাঙিয়ে রেখেছি। তাই শোন। হাজার গন্ডা গানের চ্যানেল আছে। তাই দেখো। জনার্দন কে সবুজ করে ফেলতে গেলে কাগজ পড়া বারণ। নিউজ দেখা বারণ। খবরের কাগজ মিথ্যা কথা বলে। সবুজ কাগজ পড়ো। সবুজ চ্যানেল দেখো। জনার্দন তোমাকে অভয় দিচ্ছি। মিথ্যের মুখে বাঁশের মুগুর ঘষে দাও। সবুজের বিরুদ্ধে মিথ্যের অপপ্রচারের জবাব দাও। লাল দরজা ভেঙে ফেলো। লাল দুর্গ উপরে ফেলে ঐখানে সবুজ বাঁশ লাগিয়ে দাও। জগতটাকে বাঁশময় করে ফেলো হে। জনার্দন তুমি আছোলা বাঁশ নিয়ে রাস্তায় নামো।

রাধা চলে বাজার তো কুত্তা ভুকে হাজার। ওরা কুত্তার জাত। আর আমি রাধা। আমার কোন কেষ্ট নেই তাই  ওরা ভেউ ভেউ করছে। ওদের ভেউ ভেউ করতে দিওনা। জনার্দন তুমি ওদের বাঁশ নিয়ে তাড়া করো। জনার্দন মানে পাবলিক। পাবলিক মানে মানুষ। মানুষই কুত্তাদের জবাব দিয়ে দেবে। কি দেবে তো! জনার্দন তৈরি থাকো। বাঁশঝাড়ে এসো। বাঁশ কাটো। হাতে আছোলা বাঁশ নিয়ে তৈরি হও। জবাব দিতে হবে। জগতটাকে সবুজ করে ফেলতে হবে। লাল রক্তের মানুষের ছোঁয়া যেন না লাগে। তাই ওদের দেখতে পেলেই বাঁশ দেখাও। তুমি যদি জল হও তবে আমি পুকুর। তুমি যদি পুকুর হও তবে আমি গঞ্জ। তুমি যদি কঞ্চি হও তবে বাঁশ। তুমি যদি বাঁশ হও তবে আমি বাঁশের ঝাড়। জনার্দন তুমি আমার চেয়ে দড়। কথায় আছে বাঁশের চেয়ে কঞ্চি দড়। জবাব দাও। স্পেনের খেলুড়ে ষাঁড়ের মতো লাল দেখলেই ক্ষেপে যেও। নইলে জগতটা সবুজ হবে কেমন করে!
Related Posts Plugin for WordPress, Blogger...
বাংলা ব্লগ জগতের সিন্ধুতে আমরাও একটা বিন্দু। নেট ঘেঁটো বাঙালির আপ্যায়ণে বড় হচ্ছে। শৌভিকের লেখা পড়তে এই ব্লগে যান LEKHASHAUBHIK.BLOGSPOT.COM