Flickr Gallery

Wednesday, March 14, 2012

দীনেশের তৃণমূলে কি কংগ্রেস!


লেখাটি শেষ হওয়ার আগেই কি দীনেশ ত্রিবেদী তাঁর পদত্যাগ পত্র পাঠিয়ে দেবেন? তা হবেনা। তিনি রেলের ভাড়া বাড়িয়ে দিয়ে ‘রুগ্ন রেল’কে আইসিইউ থেকে বের করতে চাইছেন। অনেকে বলছে এখন তিনি রেলের ডাক্তার। ডাক্তার তাঁর ‘রোগী’কে না বাঁচিয়ে কি করে রণে ভঙ্গ দেবেন! কংগ্রেস পার্টি তা হতে দেবে না। রেলের যাত্রী ভাড়া বাড়িয়ে দিয়ে তিনি তাঁর দলে হইচই বাধিয়ে ফেলেছেন। তাঁর দলের অন্যান্য সাংসদরা আস্তিন গুটিয়ে কাল সকাল থেকে ময়দানে নেমে পড়বেন যাত্রী ভাড়া বাড়ানোর বিরোধিতা করতে। সাংসদ সুলতান আহমেদ দীনেশ ত্রিবেদীকে সমর্থন করলেও কাল উনি দু’পা পিছিয়ে যাবেন। সাংসদ কবীর সুমন তাঁদের দলনেত্রীকে আবার উসকানিমূলক কথা বলে রাগিয়ে দিতে চাইছেন। কবীর সুমন বললেন, মমতা রাজনীতি করছেন। তিনি আরও বললেন, উনি মুখ্যমন্ত্রী আবার বকলমে রেলমন্ত্রী। এদিকে দলনেত্রী প্রধানমন্ত্রীকে বলেছেন দীনেশ ত্রিবেদীকে সরিয়ে তাঁর পছন্দের লোক মুকুল রায়কে যেন রেলমন্ত্রীর চেয়ারটি দেওয়া হয়। দলীয় কোন্দল শীর্ষাসন নিয়ে বসেছে।

যাত্রী ভাড়া বৃদ্ধির পেছনে সস্তা রাজনীতি চলছে। রেলের যাত্রীভাড়া দিয়ে যা আয় তার চেয়ে অনেক বেশি আয় হয় মালভাড়া বৃদ্ধির দরুণ। গত কয়েক বছর ধরে বছরে দুবার করে মালভাড়া বেড়েছে। সাতদিন আগে পণ্যমাশুল বৃদ্ধির বিরোধিতা করে গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী রাজনীতি করার তাগিদে প্রধানমন্ত্রীকে চিঠি লিখে জানিয়েছেন, পাঁচটি রাজ্যে নির্বাচন শেষ হওয়ার পরেই পেছনের দরজা দিয়ে কুড়ি শতাংশ মালভাড়া বাড়িয়ে সংসদীয় মর্যাদার অবমাননা করেছে কেন্দ্রীয় সরকার। তখন কিন্তু হইচই হলনা। 

যাত্রীভাড়া বৃদ্ধি পেলে যারা রেলযাত্রী তাঁদের খরচ বাড়ে। কিন্তু পণ্যমাশুল বেড়ে গেলে যিনি সারা জীবনে একবারও রেলে চাপেননি তাঁকেও গাঁট থেকে বেশি খরচ করতে হয়। অথচ মমতা এই বিষয়ে কোন কথা না বাড়িয়ে মানুষের ওপর বাড়তি বোঝা চাপানোয় বছরের পর বছর স্বীকৃতি দিয়ে গেছেন। গত বছর অক্টোবর মাসে যে কোন বস্তুর ওপর ছয় শতাংশ ভাড়া বেড়েছে। তারও আগে ২০১১ সালের জানুয়ারি মাসে আকরিক লোহা বহন করার জন্যে টন প্রতি ১৫০০ টাকা বাড়তি দিতে হয়েছে। ২০১০ সালের ডিসেম্বর মাসে পণ্য মাশুলের ওপর চার শতাংশ বাড়তি বোঝা চাপানো হয়েছিল। বকলমে মানুষের ওপর বাড়তি বোঝা চাপানো হয়েছে। 

মানুষের পকেটমারি হয়েই চলেছে। বিগত এক দশক ধরে পকেটমারি করে চলেছে রেলমন্ত্রীরা। কিন্তু গত আটবছর সরাসরি রেলের যাত্রীভাড়া না বাড়িয়ে সস্তায় লোকপ্রিয় হতে চেয়েছে কয়েকটি আঞ্চলিক দল। বিকল্প আয়ের পথ খোলার বন্দোবস্ত হয়নি। তার বদলে রেলের টাকা নয়ছয় করার অভিযোগ বেড়েছে। বিশেষ করে মমতা রেলমন্ত্রী হওয়ার পরে রেলের ‘সুবন্দোবস্ত’ করার নাম করে কিছু নিজের ঘনিষ্ঠ লোককে রেল থেকে মোটা মাস মাইনের বন্দোবস্ত করে দিয়েছেন। রেলের পয়সায় দলীয় প্রচারের জন্যে নানারকম শিলান্যাস অনুষ্ঠান করেছেন। রেলের পয়সায় হোর্ডিং, পোস্টার, কাট আউট বানিয়ে মমতা নিজের মাহাত্ম্য এবং তাঁর ব্যক্তিগত দলটির মহিমা দেশজুড়ে প্রচার করেছেন। খবরের কাগজে বিজ্ঞাপনে নিজের ছবি আর ঘাসফুল ছাপিয়ে রেলের টাকা নয়ছয় করেছেন। টাকার অপচয় করে মমতা রেলবিভাগকে রুগ্ন করেছেন। তাই দীনেশ ত্রিবেদী বলেছেন, রেলকে তিনি আইসিইউ থেকে বের করতে চাইছেন। ‘কঠিন’ পদক্ষেপ তাঁকে নিতে হয়েছে। যাত্রীভাড়া বৃদ্ধি করে তিনি কংগ্রেসের কাছের লোক হয়ে গেলেন। যেকোন ভাবে দ্রব্যমূল্যবৃদ্ধি করে দিতে পারলে কংগ্রেস সুখে থাকে। আট বছর রেলের টিকিটের দাম বাড়েনি বলে এবার এমন এক বাজেট আনা হল যার ফলে তেলের দাম বাড়ার সঙ্গে সঙ্গে রেলের ভাড়া বিনিয়ন্ত্রণের পাকাপাকি ব্যবস্থা হতে চলেছে।

তবে ভাড়া যখন বেড়ে যাচ্ছে তখন একটা সংশোধনী আনা যেতে পারে। এই বাজেটের ফলে রোজ রোজ ‘ডেলি প্যাসেঞ্জার’দের সবচেয়ে বেশি খরচ করতে হবে। ‘ডেলি প্যাসেঞ্জার’দের বিনে পয়সায় যাত্রা করার সুবিধা দেওয়া গেলে মন্দ হয়না। মমতা যদি এইকাজটি করে দিতে পারেন! অন্য আরেকটি সংশোধনীতে আগামী আটবছর চুপিসারে পণ্যমাশুল বৃদ্ধির নামে সাধারণ মানুষের পকেটমারি না চালানোর দায়িত্ব মমতাকে নিতে হবে। তবে আগামী আটবছর তাঁকে রাজ্যে এবং কেন্দ্রে সস্তার রাজনীতি করার গঞ্জনা সহ্য করতে হবেনা। দীনেশ ত্রিবেদীর দীন দশা দেখে কষ্ট হচ্ছে। আগামী লোকসভা নির্বাচনে তিনি যেন কংগ্রেস দলের হয়ে দাঁড়িয়ে নির্বাচনে জিতে মমতার কাছে অপমানিত হওয়ার জবাব দিয়ে দেন। অনেকে বলছেন, দীনেশের তৃণমূলে বর্তমানে কংগ্রেস বিরাজ করছে।
Related Posts Plugin for WordPress, Blogger...
বাংলা ব্লগ জগতের সিন্ধুতে আমরাও একটা বিন্দু। নেট ঘেঁটো বাঙালির আপ্যায়ণে বড় হচ্ছে। শৌভিকের লেখা পড়তে এই ব্লগে যান LEKHASHAUBHIK.BLOGSPOT.COM